Breaking News

লকডাউনকে হাতিয়ার করে শর্ট ফিল্ম "লকডাউন" তৈরি করল বালুরঘাটের মাল্টিভার্স মিডিয়া প্রোডাকশন

শিব শঙ্কর চ্যাটার্জি, নিউজ অনলাইন: বালুরঘাট ৯ মে ; লকডাউনে সারা দেশের গতি প্রায় কার্যত স্তব্ধ। তা বলে কি আর স্বপ্ন দেখা থেমে থাকে। আর এই স্বপ্ন দেখার ফসল করোনা লকডাউনকেই হাতিয়ার করে শর্ট ফিল্ম " " লকডাউন "করে  ‘বানিয়ে তাক লাগিয়ে দিলেন বালুরঘাটের মাল্টিভার্স মিডিয়া প্রোডাকশন  নামে একটি সাংষ্কৃতিক দল।করোনার করাল গ্রাসে বিশ্ব। প্রতিদিন দেশে করোনা সংক্রান্তের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে।এই পরিস্থিতিতে আতঙ্কের চেয়ে সতর্ক হওয়া বেশি জরুরি। এই বার্তা নিয়েই  করোনা লকডাউনের মাঝে শর্ট ফিল্ম "  লকডাউন "।

দক্ষিন দিনাজপুর জেলার  বালুরঘাট শহরের মাল্টিভার্স মিডিয়া প্রোডাকশন নামে এই সাংষ্কৃতিক সংগঠনের ২২ জন যুবক মিলে তাদের তৈরি  এই শর্ট ফিল্ম গল্পকে এগিয়ে নিয়ে গেছেন সেই সোশাল ডিসটান্স মেনে নিজের নিজের বাড়িতে বসেই। এই সাংষ্কৃতিক সংগঠনের ২২ সদস্যদের মধ্যে শুধু এই জেলায় নয় ছড়িয়ে ছিটিয়ে তা পার্শ্ববতি জেলার সাংষ্কৃতিক মনোভাবাপন্ন যুবকরাও রয়েছেন।যারা এই শর্ট ফিল্মকে এগিয়ে নিয়ে যেতে সুদুর বাসস্থান থেকেই অংশ নিয়েছেন। 

করোনা ভাইরাসকে ঠেকাতে প্রয়োজন প্রত্যেকের বাড়িতে থাকা। কিন্তু তা সত্ত্বেও সরকারের নিয়ম অমান্য করে প্রতিদিনই বাজারে বেরিয়ে পড়ছেন মানুষ। এই পরিস্থিতি কমাতেই শর্ট ফিল্মে বার্তা দিচ্ছেন বালুরঘাটের এই সাংষ্কৃতিক মনষ্ক দলটি। শর্ট ফিল্ম " লকডাউন " এর গল্প লেখক ও পরিচালক  ও অংকন শিল্পি  শুভাশীষ চক্রবর্তী জানান   যে ঘরবন্দি থাকতে থাকতে এদের মধ্যে একজনকে খুজে পাওয়া যাচ্ছেনা। তাকে নিয়েই উদ্ববিগ্ন হয়ে পড়ে অন্যরা।এই চিত্রনাট্য কে ঘিরে এগিয়ে গেছে ফিল্মের গল্প।শেষে যাকে নিয়ে সবাই উদ্বেগে ছিল তাকে খুজে পাওয়া যায় ঘরের মধ্যেই ।কিন্তু সে যখন ফিরে এসে জানতে পারে তাকে নিয়ে সবাই প্রচন্ড চিন্তিত ছিল। তখন তার মুখ দিয়ে একটাই কথা বেড়িয়ে এসেছিল "" সরি "। পরিচালকের কথায় শেষ দৃশ্যের এই " সরি" শব্দটি তারা সেই সব ভিনরাজ্যে আটকে পড়া পারিযায়ী শ্রমিক ও মানুষজনের ফিরে আসার জন্য ব্যাকুলতায় দল বেধে ফিরে আসার বেদনা যন্ত্রনা ও মৃত্যুর মত ঘটনার প্রতি জানিয়ে নিরবে শ্রদ্ধা জানিয়েছেন।

মাসখানেক আগে যখন মুক্তি পায় বলিউডের লকডাউনে বসে তৈরি ছবি ফিল্মি, মোটামুটি সেই সময় থেকেই গৃহবন্দি থেকেও শর্ট ফিল্ম তৈরির একটি ট্রেন্ড শুরু হয়েছে সারা দেশে। এবার তার সাথে যুক্ত হলো বালুরঘাটের সাংষ্কৃতিক মনষ্ক শিল্পিরা। আসলে এক্ষেত্রে বলিউড,  টলিউড এর সাথে জুড়ে দিল বালুরঘাট শহরের সাংষ্কৃতিক জগতের মানুষজনরা আরও বেশি করে প্রকাশ করতে চাইছেন নিজেদের। পাশাপাশি মানুষকে এই পরিস্থিতি নিয়ে সচেতনও করতে চাইছেন তারা।

No comments