Recent comments

ads header

Breaking News

রাজ্য মন্ত্রীসভায় ফের রদবদল, নতুন ৮ মুখ

নিউজ অনলাইন ডেস্ক : আভাস ছিল আগে থেকেই, বুধবার ৩রা আগস্ট মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর মন্ত্রিসভার রদবদল করলেন। আট নতুন মুখ মন্ত্রী হিসেবে শপথ নেওয়ার পরই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তাঁদের দফতর বণ্টন করে দিলেন। একইসঙ্গে অন্যান্য মন্ত্রীদের দফতরেও বদল এনেছেন তিনি। অপসারিত পার্থ চট্টোপাধ্যায়ের পরিষদীয় দফতরে এসেছেন শোভন চট্টোপাধ্যায়। এছাড়া শিক্ষা প্রতিমন্ত্রী থেকে সেচ মন্ত্রিত্ব-সহ একাধিক দফতরে এসেছে বিরাট বদল।
বুধবার মন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন মোট ৯ জন। তাঁদের মধ্যে ৮ জন নতুন মুখ। আবার তাঁদের মধ্যে পূর্ণমন্ত্রী হচ্ছেন পাঁচ জন। বাবুল সুপ্রিয়, পার্থ ভৌমিক, প্রদীপ মজুমদার, স্নেহাশিস চক্রবর্তী ও উদয়ন গুহ। বাবুল সুপ্রিয় তথ্য প্রযুক্তি ও পর্যটন মন্ত্রী হলেন। স্নেহাশিস চক্রবর্তী পেলেন পরিবহণ দফতর। পার্থ ভৌমিক হলেন সেচ ও জলপথ দফতরের মন্ত্রিত্ব। প্রদীপ মজুমদার পঞ্চায়েত মন্ত্রী এবং উদয়ন গুহ উত্তরবঙ্গ উন্নয়ন দফতরের মন্ত্রী হলেন।
স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন বীরবাহা হাঁসদা ও বিপ্লব রায়চৌধুরী। আর প্রতিমন্ত্রী হিসেবে তাজমূল হোসেন ও সত্যজিৎ বর্মন। বীরবাহা হাঁসদা আগে প্রতিমন্ত্রী ছিলেন তাঁকে সেই বনদফতরের প্রতিমন্ত্রী পদের সঙ্গে স্বনির্ভর গোষ্ঠী ও স্বনিযুক্তি দফতরের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত মন্ত্রীর মর্যাদা দেওয়া হয়েছে। বিপ্লব রায়চৌধুরীকে মৎস্য দফতরের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী করা হয়েছে। তাজমূল হোসেন ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগ ও বস্ত্র দফতরের প্রতিমন্ত্রী। এবং শিক্ষা প্রতিমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়েছে সত্যজিৎ বর্মনকে।
পার্থ চট্টোপাধ্যায় ইডির হাতে গ্রেফতার হওয়ার পর তাঁকে মন্ত্রিত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছিল। তাঁর হাতে থাকা তিনটি দফতর সাময়িকভাবে নিজের হাতে রেখেছিলেন মুখ্যমন্ত্রী। এবার রদবদলে সেই তিনটি দফতর বণ্টন করে দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। শিল্প ও বাণিজ্যমন্ত্রী করা হল শশী পাঁজাকে। পরিষদীয় মন্ত্রী হলেন শোভনদেব চট্টোপাধ্যায়। তথ্য প্রযুক্তি দফতরের মন্ত্রী হলেন বাবুল সুপ্রিয়।
ফিরহাদ হাকিমের হাতে ছিল নগরোন্নয়ন, পরিবহণ, আবাসন দফতর। এছাড়া তিনি আবার কলকাতার মেয়র এবং হিডকোর চেয়ারম্যান। তাঁর দায়িত্ব লাঘব করতে দুটি দফতর অন্য হাতে দেওয়া হল। ফিরহাদের হাতে থাকা পরিবহণ দফতরের মন্ত্রী হলেন স্নেহাশিস চক্রবর্তী। আর আবাসন দফতরের মন্ত্রী হলেন অরূপ বিশ্বাস।
পুলক রায়ের হাতে ছিল সুব্রত মুখোপাধ্যায়ের ছেড়ে যাওয়া পঞ্চায়েত দফতর। তাঁর হাত থেকে পঞ্চায়েত দফতর দেওয়া হয়েছে প্রদীপ মজুমদারকে। পুলক রায় হয়েছে পূর্তমন্ত্রী। জনস্বাস্থ্য কারিগরি মন্ত্রীও রইলেন তিনি। জলসম্পদ দফতর পেয়েছেন মানস ভুঁইয়া। এছাড়া পরিবেশ দফতরের মন্ত্রীও হয়েছেন তিনি। তাঁর হাতে থাকা ক্রেতা-সুরক্ষা দফতর গিয়েছে বিপ্লব মিত্রের হাতে।
শিক্ষা দফতরের প্রতিমন্ত্রী পরেশ অধিকারী বাদ পড়লেন মমতার মন্ত্রিসভা থেকে। এছাড়া বাদ পড়েছেন সৌমেন মহাপাত্র, রত্না দে নাগ ও হুমায়ুন কবীর। সৌমেন মহাপাত্র ছিলেন সেচমন্ত্রী। তাঁর দফতরের দায়িত্বে এসেছেন পার্থ ভৌমিক। সৌমেনকে আনা হয়েছে পূর্ব মেদিনীপুরের সংগঠনে। পরেশ অধিকারীর জায়গায় এসেছেন সত্যজিৎ বর্মন। রত্না দে নাগের হাতে ছিল পরিবশ ও বিজ্ঞান দফতর। পরিবেশ পেয়েছেন মনাস ভুঁইয়া। আর হুমায়ুন কবীর ছিলেন কারিগরি শিক্ষামন্ত্রী। সেই দফতর উঠেছে ইন্দ্রনীল সেনের হাতে।


No comments