Breaking News

রাজ্য ইমাম ওলামা পরিষদের উদ্যোগে বিশ্ব পরিবেশ দিবস পালন

কল্যাণ দত্ত, নিউজ অনলাইন: আজ ৫ জুন ‘বিশ্ব পরিবেশ দিবস’। কোভিড-১৯ এর তাণ্ডবে সারাবিশ্বের মানুষ যখন বিপর্যস্ত তখন প্রকৃতিতে ফিরেছে প্রাণ। গত দুমাসের ও বেশি দিন  ধরে পৃথিবীর মানুষ একপ্রকার ঘরবন্দি। প্রকৃতির ওপর চালানোর অবিচার কমে আসায় প্রকৃতি যেন নিজেকে মেলে ধরেছে। ফিরেছে স্বমহিমায়। এই বাস্তবতা থেকে নতুন করে শিখতে শুরু করেছে মানুষ। তবে সেই শিক্ষা করোনার পরও থাকবে কিনা এখন সেটিই দেখার বিষয়। চলতি বছর বিশ্ব পরিবেশ দিবসের মূল প্রতিপাদ্য- ‘টাইম ফর নেচার’। অর্থাৎ জীববৈচিত্র্য সংরক্ষণের এখনই সময়।
জীব বৈচিত্র্য ধংস হলে ভারসাম্য হারাবে পরিবেশ, বিরাট ক্ষতির মুখে পড়বে মানবজাতি। করোনার মত মহামারি হানা দেবে বার বার। এ অবস্থায় পরিবেশ রক্ষায় এখনই সব দেশকে নতুন করে ভাববার আহ্বান পরিবেশ বিজ্ঞানীদের। করোনার কারণে দিবসটিতে এবার সরকারিভাবে আনুষ্ঠানিক কোনো আয়োজন থাকছে না।
সরকারি কোনো অনুষ্ঠান না থাকলেও গাছ লাগানোর মধ্যে দিয়ে পরিবেশ দিবস পালিত হচ্ছে রাজ্য জুড়ে। 
আমফানের জেরে নষ্ট হয়েছে প্রচুর গাছপালা বিশেষজ্ঞদের মতে পরিবেশ হয়তো তার ভারসাম্য হারাতে চলেছে ।
আজ বিশ্ব পরিবেশ দিবস এই পরিবেশ দিবসে শুভবুদ্ধি সম্পন্ন মানুষেরা বৃক্ষরোপণে মধ্য দিয়ে বিশ্ব পরিবেশ দিবস উদযাপন করছেন ।
কোন ভাবে পিছিয়ে নেই মসজিদের ইমাম সাহেবরাও।
রাজ্য ইমাম ওলামা পরিষদের সাধারণ সম্পাদক জনাব শেখ সিদ্দিকুল্লাহ সাহেব হাওড়ার ডোমজুড়ে  নিজ হাতে মসজিদ প্রাঙ্গণে বৃক্ষ রোপণ করছেন বিশ্বের পরিবেশের ভারসাম্য বজায় রাখার জন্য এবং আগেই তিনি পশ্চিমবাংলার সমস্ত ইমাম সাহেবদের কাছে বার্তা বার্তা পৌঁছে ছিলেন  যে " মসজিদের ইমাম সাহেবরা যেন  বেশি করে গাছ লাগিয়ে বিশ্ব পরিবেশ দিবস উদযাপন করে।

No comments