Breaking News

বালুরঘাট কেন্দ্রীয় সংশোধনাগারে সাধারন বন্দিদের সাথে মানসিক ভারসাম্যহীন বন্দিদের রাখায় চিন্তিত বন্দিদের আত্মীয়রা

শিব শঙ্কর চ্যাটার্জি, নিউজ অনলাইন: বালুরঘাট ১৩ মে ;  বালুরঘাট কেন্দ্রীয় সংশোধনাগারে সাধারন বন্দিদের সাথে মানসিক ভার সাম্যহীন বন্দিদের রাখার ঘটনায় উদ্বেগ প্রকাশ করল সাধারন বন্দিদের আত্মীয়রা।যদিও কেন্দ্রীয় সংশোধনাগার কতৃপক্ষ এই নিয়ে মুখ খুলতে নারাজ।তবে এব্যাপারে দক্ষিন দিনাজপুর জেলা শাসক নিখিল নির্মলের দৃষ্টি আকর্ষন করা হলে তিনি বিষয়টি সম্বন্ধে অবগত নন বলে জানান।

বালুরঘাট সংশোধনাগার পরিষেবার মহানির্দেশক অফিস সূত্রে খবর কেন্দ্রীয় সরকারের গাইড লাইন মেনে বালুরঘাট কেন্দ্রীয় সংশোধনারে আগত নতুন বন্দীদের ১৪ দিন করোয়াইন্টানে রাখার নির্দেশ প্রেরণ করা হয়েছে সংশোধনাগার পরিষেবার মহানির্দেশকের অফিসের পক্ষ থেকে। নির্দেশকে কার্যকর করতে বালুরঘাট কেন্দ্রীয় সংশোধনাগার কর্তৃপক্ষও সংশোধনাগারে আগত নতুন বন্দীদেরকে আলাদা আলাদা ঘরে করোয়ান্টান করে রাখার ব্যবস্থা শুরু করে। সূত্র মারফৎ এও খবর শুধু গত ৪-ই মে থেকে গত ১০-ই মে অবধি বালুরঘাট কেন্দ্রীয় সংশোধনাগারে আগত নতুন বন্দীর সংখ্যা ৪২। জানা গেছে সরকারি নির্দেশ পালনে খামতি না রেখে আগত নতুন বন্দীদের করোয়াইন্টানে রাখার জন্য প্রয়োজনীয় ঘরের সংখ্যা কম থাকায় বালুরঘাট কেন্দ্রীয় সংশোধনাগার কর্তৃপক্ষ সংশোধনাগারের একাধিক ওয়ার্ড ফাকা করে আগত নতুন বন্দীদের করোয়াইন্টানে রাখার ব্যবস্থা করেছে।

অপরদিকে  বালুরঘাট কেন্দ্রীয় সংশোধনাগার বন্দীদের পরিবার আত্মীয় স্বজনদের অভিযোগ  উর্দ্ধতন কর্তৃপক্ষের প্রেরিত নির্দেশ কার্যকর করতে  গিয়ে বালুরঘাট কেন্দ্রীয় সংশোধনাগারের কর্তিপক্ষ মানসিক ভারসাম্যহীন বন্দীদের ওয়ার্ড খালি করে সেই ওয়ার্ডে নতুন বন্দীদের করোয়াইন্টান করে রেখেছে। অপরদিকে পর্যাপ্ত ঘরের অভাবে বালুরঘাট কেন্দ্রীয় সংশোধনাগারের মানসিক ভারসাম্যহীন ওয়ার্ডে থাকা ১৩ জন মানসিক ভারসাম্যহীন বন্দীদের বর্তমানে রাখা হয়েছে সাধারণ বন্দীদের সাথেই বলে ওই সাধারন বন্দিদের পরিবারের আত্মীয়স্বজনের অভিযোগ । তাদের দাবি অবিলম্বে জেলের ভেতরে থাকা তাদের পরিবার পরিজনদের  মানসিক ভারসাম্যহীন বন্দিদের সাথে না রেখে আলাদা জায়গায়  রাখার ব্যবস্থ্যা করা হোক। প্রয়োজনে জায়গা যখন রয়েছে তখন অন্য ঘর তৈরি করে সেখানে মানসিক ভারসাম্যহীন  বন্দিদের সরিয়ে রাখার ব্যবস্থ্যা করুক কর্তিপক্ষ।

এদিকে জেল সুত্র মারফ্যত জানা গেছে বালুরঘাট কেন্দ্রীয় সংশোধনাগারে বর্তমানে সাজাপ্রাপ্ত ও বিচারাধীন বন্দী সংখ্যা ৫৪৭। যাদের মধ্যে রয়েছে ৫০৪ জন পুরুষ, ৪৩ জন মহিলা বন্দী এবং ১০ জন শিশু রয়েছে।

যদিও এই বিষয়েও মুখে কুলু এটেছে সংশোধনাগার কর্তৃপক্ষ। গোটা বিষয়টি সম্পর্কে এদিন বন্দীদের পরিবারের পরিবারের সদস্যরা প্রশ্ন তুলে বলেন  মুম্বাই অর্থার রোড জেল-এ কোভিড-১৯ সংক্রমণের মত যদি এখানে ঘরের অভাবে বন্দীদের মধ্যে কোভিড-১৯ সংক্রমণের মত কোন ঘটনা ঘটে তাহলে তার দার কে নেবে।

No comments

সুস্থ হয়ে বাড়ি ফিরল রায়না-২ ব্লকের আলমপুর গ্রামের করোনা আক্রান্ত যুবক

কল্যাণ দত্ত, নিউজ অনলাইন: সুস্থ হয়ে বাড়ি ফিরলো পূর্ব বর্ধমানের দক্ষিণ দামোদর এলাকার রায়না ২ ব্লকের আলমপুর গ্রামের করোনা আক্রান্ত...