Breaking News

বৃহস্পতিবার বিকাল ৫ টার পর থেকে দক্ষিন দিনাজপুর জেলার তিনটি পুরসভাতেই শুরু হচ্ছে কড়া লকডাউন

শিব শঙ্কর চ্যাটার্জি, নিউজ অনলাইন, বালুরঘাট: করোনা সংক্রমণ ছড়িয়ে পড়া রুখতে ফের বৃহস্পতিবার বিকাল ৫ টার পর থেকে দক্ষিন দিনাজপুর জেলার তিনটি পুরসভাতেই শুরু হচ্ছে কড়া  লকডাউন। আজ দক্ষিন দিনাজুউর জেলার বালুরঘাটের  প্রশাসনিক ভবনে গতকালের নবান্নের নির্দেশের পর জেলা র করোনা পরিস্থিতিত নিয়ে  গঠিত ট্যাস্ক ফোর্স কমিটির একটি উচ্চ পর্যায়ের বৈঠক বসে।  সেখানে জেলার করোনা আক্রান্ত নিয়ে সামগ্রিক পরিস্থিতি খতিয়ে  দেখার পর জেলা প্রশাসনের পক্ষ থেকে এই সিদ্ধান্ত গ্রহন করা হয়।  

করোনা মোকাবিলায় বালুরঘাট,  গংগারামপুর ও বুনিয়াদপুর জেলার এই তিনটি পুরসভার পাশাপাশি গঙ্গারামপুর ব্লকের উদয় গ্রাম পঞ্চায়েত, কুমারগঞ্জের ভোঁওড় গ্রাম পঞ্চায়েত এবং হিলির বিনশিরা গ্রাম পঞ্চায়েত সম্পূর্ণ লকডাউন হবে। 
জেলা প্রশাসন সুত্রে আরও জানা গেছে এবারের লকডাউন পালনের জন্য সরকারের তরফে পুলিশকে কড়া হওয়ার কথা বলায় জেলায় লকডাউন নিয়ে পুলিশ কড়া মনোভাব দেখাবে।  যাতে সবাই বাড়ির বাইরে খুব প্রয়োজন ছাড়া বাইরে না বেড়তে পারে।  জানা গেছে এই নিয়ে জেলার তিনটি পুরসভা ও পঞ্চায়েতের গ্রাম গুলিতে মাইকিং করে জনগনকে প্রশাসনের তরফে জানানোর কাজ আজ বিকেল থেকেই শুরু করে দেওয়া হবে।  তবে অত্যাবশ্যকীয় জিনিস ছাড়া সব দোকানপাট বন্ধ থাকবে। বন্ধ থাকবে বিভিন্ন শপিং মল ও রেস্তোরাঁ। চায়ের দোকানও বন্ধ থাকবে। জমায়েত করা যাবে না লকডাউন এরিয়ায়।অত্যাবশ্যকীয় দোকান খোলা নিয়েও বেশ কিছু শর্ত মেনে চলার কথা বলা হয়েছে। লকডাউন পর্বে গাড়ি চলা চল করলেও একই রকম শর্ত মেনেই চলতে হবে জেলার গাড়ি গুলিকে বলে জানা গেছে।তবে পুলিশ প্রশাসনকে কঠোর ভাবে টোটো চলাচলের উপর বিধিনিষেধ বলবৎ করার কথা বলা হয়েছে।  মাছ বাজার ও সবজি বাজার খোলা রাখার ক্ষেত্রেও সময় সীমা বেধে দেওয়ার  ব্যাপরটি ভেবে দেখছে জেলা প্রশাসন। 

এদিকে আজ জেলায় নতুন করে করোনা স্ক্রমনে আক্রান্তের কোন খবর না এলেও কয়েক আগে  দক্ষিণ দিনাজপুর জেলা পরিষদের ১ কর্মী করোনা আক্রান্ত হওয়ায় ৭ দিনের জন্য সমস্ত কাজকর্ম বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে  দক্ষিণ দিনাজপুর জেলা পরিষদ কর্তৃপক্ষ। যদিও আগে জেলায় বেশ কয়েকটি কনটেনমেন্ট থাকলেও  এখন এই জেলা ও মালদা সীমান্ত লাগোয়া পাথরঘাটায় মাত্র একটি কনটেনমেন্ট হিসেবে কাজ করছে । তাই অন্য জেলায় কনটেন্টমেন্ট জোন হিসেবে লকডাউন হলেও জেলার করোনা নিয়ে সামগ্রিক পর্যালোচনায় জেলার তিনটি পুরসভার কথা উঠে আসায় সেখানে ফের  আগামীকাল থেকে লকডাউন জারি করার সিদ্ধান্ত নেওয়াভহয়। পাশাপাশি গঙ্গারামপুর ব্লকের উদয় গ্রাম পঞ্চায়েত, কুমারগঞ্জের ভোঁওড় গ্রাম পঞ্চায়েত এবং হিলির বিনশিরা গ্রাম পঞ্চায়েত সম্পূর্ণ লকডাউন করার সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানা গেছে।

No comments