Breaking News

প্রায় ৮০ দিন বন্ধ থাকার পর হিলি সীমান্ত দিয়ে শুরু হল ভারত-বাংলাদেশ পন্য পরিবহন

শিব শঙ্কর চ্যাটার্জি, নিউজ অনলাইন:  লকডাউনের প্রায় ৮০ দিন পর  দক্ষিন দিনাজপুর জেলার আন্তর্জাতিক ভারত - বাংলাদেশর  হিলি স্থল সীমান্ত দিয়ে বাংলাদেশের সঙ্গে আবারও আমদানি-রফতানি শুরু হল। সোমবার সকাল থেকে এই কার্যক্রম শুরু হয়। তবে এক্ষেত্রে করোনা সংক্রমণ রুখতে স্বাস্থ্য বিধি বিষয়টির বেশ কিছু বিধি মানতে হচ্ছে সংশ্লিষ্টদের।
আজ হিলি সীমান্ত দিয়ে প্রায় ৪০ টি ট্রাক কাচা পন্য ও অনান্য পন্য নিয়ে শুরু করা হবে  বাংলাদেশের সাথে বৈদেশিক রপ্তানী বানিজ্য। দুপুর দুটো অবদ্ধি প্রায় ২২ টি ট্রাক পন্য সামগ্রী নিয়ে বাংলাদেশে গেছে বলে জানা গেছে। 

লকডাউনের কারণে এত দিন বাণিজ্য বন্ধ ছিল। এ নিয়ে দুই দেশের আমদানি-রপ্তানিকারকেরা বাণিজ্য শুরু করার দাবি জানিয়ে আসছিলেন। যদিও কেন্দ্র অনেক আগেই এব্যাপারে সবুজ সংকেত দিলেও   রাজ্যের তরফে চতুর্থ লকডাউনের শেষ অবধি এই বিধি নিষেধাজ্ঞা বজায়  থাকায় তা এত দিন বন্ধই ছিল।

এদিকে করোনা সক্রমন রুখতে স্বাস্থ্য বিধি ব্যবস্থ্যা বাংলাদেশ সরকারের তরফে ভারতীয় ট্রাক চালক ও খালাসিদের জন্য কোন ব্যবস্থ্যা করা না হলেও ওই সব গাড়ির চালক ও খালাসিদের ভারতে ফিরে আসার পর তাদের হিলি এক্সপোর্টাস ও ক্লিয়ারিং এজেন্ট এসোসিয়েশনের তরফে করা হবে বলে জানানো হয়েছে। তাদের বেশ কিভহু দিন নিজেদের তত্ববধানে রাখবার পর ফের তাদের দিয়ে ট্রাক গুলি বাংলাদেশে রপ্তানীর কাজে নিযুক্ত করা হবে বলে জানানো হয়েছে। পাশাপাশি যে সমস্ত চালক ও খালাসি ট্রাক নিয়ে ওপারে যাচ্ছেন তাদের স্যানিটাইজেশনের পাশাপাশি গ্লাভস ও মাস্ক এর সুরক্ষা ব্যবস্থ্যা দিয়েই ওপারে ট্রাক গুলি পাঠানো হচ্ছে এবং সেই ট্রাক গুলি পন্য নামিয়ে ফিরে এলে সেগুলি উপযুক্ত ভাবে স্যানিটাইজেশন করার ও ব্যবস্থ্যা করা হয়েছে বলে  হিলি এক্সপোর্ট এন্ড ক্লিয়ারিং এজেন্টস ( হেএক্কা) অ্যাসোসিয়েশনের সভাপতি অশোক আগরওয়াল ও সপমাদক সঞ্জিত মন্ডল জানিয়েছেন।

অপরদিকে লকডাউনের কারণে কর্মহীন হয়ে পড়েছিলেন ভারতীয় ট্রাক চালক ও খালাসীরা ও এর সাথে যুক্ত অনান্য প্রচুর আনুষাংগিক কর্মীরা।। সমস্যায় পড়েছিলেন এক্সপোর্টাররাও। তাই আজ থেকে ফের আমদানি-রফতানি চালু হওয়ায় খুশির হাওয়া বইছে হিলি সীমান্তে।

No comments