Breaking News

বালুরঘাটের গ্রীন ভিউ একাডেমি শুরু করেছে অনলাইন ক্লাস

শিব শঙ্কর চ্যাটার্জি, নিউজ অনলাইন, বালুরঘাট:  ওয়ার্ক ফ্রম হোম করে অফিসের কাজ অনেকটা সামলানো যাচ্ছে। কিন্তু স্কুল-কলেজ ? গতকাল ও মুখ্যমন্ত্রী জানিয়েও দিয়েছেন জুলাই মাস ও খুলবে না স্কুল।  শিক্ষাপ্রতিষ্ঠানগুলিও এ বার তাই স্টাডি ফ্রম হোমের দিকে যেতে বাধ্য হচ্ছে । তা ছাড়া সিলেবাসের চোঙরাঙানিতে এ ছাড়া আর ভিন্ন কোন পথ সামনে খোলা নেই স্কুলের শিক্ষক শিক্ষিকাদের কাছে।যদিও বর্তমান পরিস্থিতিতে দাড়িয়ে ছাত্রছাত্রী থেকে শুরু করে অবিভাবকেরা সকলেই এর প্রয়োজনীয়তা অনুভব করেছেন।

নভেল করোনা ভাইরাসের এই অতি দ্রুত সংক্রমণ থমকে রেখেছে গোটা বিশ্বকে। যার প্রভাব স্বাস্থ্য ও অর্থনীতির মতোই পড়েছে শিক্ষা ব্যবস্থার উপরও। স্কুল থেকে কলেজের  বহু ছাত্রছাত্রী  আজ দীর্ঘ প্রায় তিন মাস ঘরবন্দি। বন্ধ ক্লাসরুমও। কিন্তু তাই বলে তো পড়াশোনা থেমে যেতে পারে না। তাই পড়া চালিয়ে যাওয়ার তাগিদেই এই আধুনিক প্রযুক্তির যুগে দাড়িয়ে নিজেদের তাগিদে ছাত্র ছাত্রী ও তাঁদের শিক্ষকেরা বেছে নিয়েছেন অনলাইন বা ভার্চুয়াল শিক্ষা পদ্ধতিকেই।

ইতিমধ্যেই  বালুরঘাট শহরের নামী ইংরেজী মাধ্যমের গ্রীন ভিউ স্কুল বেশ কিছু দিন ধরেই তাদের ছাত্র ছাত্রীদের ভবিষ্যতের কথা ভেবে  ভার্চুয়াল বা অনলাইন ক্লাস শুরু করে দিয়েছে। করোনাভাইরাসের সংক্রমণ কবে রুখবে, লকডাউন কবে উঠবে কেউ-ই যে নিশ্চিত নন। দিন বয়ে যাচ্ছে, থমকে আছে পড়াশোনা। তাই সিলেবাস শেষে করতে অনলাইন পঠনপাঠনের দ্বারস্থ  স্কুলের শিক্ষক-শিক্ষিকারা।  শুধু অনলাইনের মধ্যমে  পঠন- পাঠন জারি রেখেই থেমে থাকতে রাজি নয় এই  নামী স্কুলের শিক্ষক শিক্ষিকারা। অনলাইনের মধ্যমে ক্লাস চালু রাখার পাশাপাশি  ছাত্র ছাত্রীদের ভাল রেজাল্ট ধরে রাখতে  স্কুল চলাকালিন যেমন ইউনিট টেস্টের পরীক্ষা হয়ে থাকতো বাদ যাচ্ছে না সেই পরীক্ষাও। শিক্ষক শিক্ষিকারা  ক্লাস টেস্টের পরীক্ষাও নিচ্ছেন সেই অনলাইনের মধ্যমে।জানা গেছে স্কুল থেকে প্রতিদিনের ক্লাসের রুটিন দেওয়া থাকছে। সেই মতো নিয়মিত ক্লাস চলছে।ছাত্র ছাত্রীরা রুটিন পেয়ে তারা বাড়িতেই অনলাইনে ক্লাসে বসে যাচ্ছে। নিয়মিত ক্লাসও হচ্ছে। কোনও অসুবিধাই হচ্ছে না তাদের।

কম্পিউটার বা স্মার্ট ফোনের সৌজন্যে ছাত্রছাত্রীরা কাছে পেয়ে যাচ্ছে তাঁদের প্রিয় স্যরদের। দিব্যি চলছে নোট নেওয়া, প্রশ্নোত্তর পর্ব, আর ক্লাস টেস্ট। স্ক্রিনেই দেখানো হচ্ছে শিক্ষকদের নোট, পাওয়ার পয়েন্ট অডিও-ভিডিও প্রেজেন্টেশন। লকডাউনের প্রথম পর্বে কিছুটা অস্বস্তিতে পড়লেও শিক্ষাদানের এই আধুনিক পদ্ধতিতে ক্রমেই সড়গড় হয়ে উঠেছেন শিক্ষক-শিক্ষিকারা।আর এই  করোনা অতিমারীর আতংকে  সোশাল ডিসটেন্স বিধি মেনে ডিজিটাল শিক্ষা ব্যবস্থ্যায় নিজেদের পড়াশোনা চালিয়ে যেতে পারায় খুশি ছাত্র- ছাত্রী থেকে অভিভাবক মহল।

No comments