Breaking News

বিশ্ব ব্যাংক ও রাজ্য সরকারের যৌথ উদ্যোগে দক্ষিণ দিনাজপুর জেলায় হতে চলেছে বিদ্যুৎ পরিষেবার আধুনিকীকরণ

শিব শঙ্কর চ্যাটার্জি, নিউজ অনলাইন, বালুরঘাট:  বিশ্বব্যাংক ও রাজ্য সরকারের ব্যায়ে দক্ষিন দিনাজপুর জেলার বিদ্যুৎ  পরিষেবার উন্নয়নের লক্ষে আজ জেলা শাসকের দফতরে এক জরুরি বৈঠক অনুষ্ঠিত হলো।  বিশ্ব ব্যাংক ও রাজ্য সরকারের তরফে প্রতিনিধিরা ছাড়া রাজ্য বিদ্যুৎ  বিভাগের আধিকারিকরাও সেই বৈঠকে উপস্থিত ছিলেন। 

জানা গেছে জেলায় বিদ্যুৎ পরিষেবার খোলনলচে পালটে ফেলা হচ্ছে। এর জন্য হাই ভোল্টেজ ডিস্ট্রিবিউশন সিস্টেম প্রকল্প হাতে নেওয়া হয়েছে। প্রায় ১০০ কোটি টাকার মত এই প্রকল্পের জন্য  খরচ করা হবে। বিশ্ব ব্যাংক ও রাজ্য সরকারের যৌথ বরাদ্দে  জেলাতে এই প্রকল্প  রুপায়ন হতে চলেছে। যার  সুবিধা পাবেন অন্তত কয়েক লক্ষ বিদ্যুৎ  গ্রাহক।

হাই ভোল্টেজ ডিস্ট্রিবিউশন সিস্টেম আসলে কী? ধরে নেওয়া যাক, বর্তমানে একটি এলাকায় ১০০ কেভির একটি ট্রান্সফর্মার রয়েছে। আর সেখান থেকে প্রচুর লাইন গিয়েছে। প্রায় পাঁচ কিলোমিটার এলাকা পর্যন্ত লাইন গিয়েে। এতে দপ্তরের ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশনের ক্ষতি হচ্ছে। পাশাপাশি, গ্রাহকদেরও ক্ষতি হচ্ছে। এর জন্য লো ভোল্টেজ হচ্ছে। দুর্ঘটনা বাড়ছে। চাষের কাজে ঠিকভাবে বিদ্যুৎ সরবরাহ হচ্ছে না। পুরোনো মান্ধাতা আমলের তার থাকায় ঝড়-বৃষ্টিতে ছিঁড়ে দুর্ঘটনা ঘটছে। পাওয়ার কাট বেশি হচ্ছে।নতুন প্রকল্পে বিদ্যুৎ দপ্তরের আধিকারিকদের বক্তব্য, বর্তমানে যে বিদ্যুতের তারগুলো রয়েছে সেগুলোর একটি বিরাট অংশ পালটে ফেলা হবে। সেখানে আধুনিক ইনসুলেটেড কেবল লাগানো হবে। একই সঙ্গে আরও নতুন ট্রান্সফর্মার বসানো হবে। এতে লো ভোল্টেজ থাকবে না। কেবল ছিঁড়ে পড়বে না। ঝড়-বৃষ্টিতে ফিউজ যাবে না। সর্বোপরি পরিষেবার মান উন্নয়ন হবে।

বিদ্যুৎ  দফতরের রিজিওনাল ম্যানেজার সৌম্যেন দাস বলেন, দক্ষিন দিনাজপুর জেলায় সমস্ত ব্লকেই বিদ্যুৎ  পরিষেবা উন্নয়নের লক্ষে  এই প্রজেক্টের ডিসেম্বরের শেষ থেকে কিংবা সামনের বছর জানুয়ারী মাস থেকে  কাজ শুরু হবে। এই প্রকল্প হলে  জেলায় অন্তত কয়েক লক্ষ  গ্রাহক  উন্নত বিদ্যুৎ পরিষেবার সুবিধা পাবেন।

No comments