Breaking News

আগামীকাল অক্ষয় তৃতীয়া, লকডাউনে বিক্রি নেই মাটির তৈরি সামগ্রীর, আর্থিক সংকটের মুখে সোনামুখী মৃৎশিল্পীরা

কল্যাণ দত্ত, নিউজ অনলাইন: এই মুহূর্তে গোটা বিশ্ব নোবেল করোনাভাইরাসের কবলে পড়ে জর্জরিত । ভাইরাস সংক্রমণ প্রতিরোধের জন্য দেশজুড়ে চলছে লকডাউন গৃহবন্দি হয়ে রয়েছেন দেশবাসী । আর এইরকম কঠিন পরিস্থিতিতে আর্থিক সংকটে পড়েছেন সোনামুখীর মৃৎশিল্পীরা । গৃহবন্দী থাকার কারণে সাধারণ মানুষ বাড়ির বাইরে বের হতে পারছেন না ফলে বিক্রি নেই মাটির তৈরি জিনিসের । সোনামুখীর মৃৎশিল্পীরা মাটি দিয়ে ঘট প্রদীপ মূর্তি সহ বিভিন্ন জিনিস তৈরি করেন এবং তাই বিক্রি করে সারা বছর সংসার চালান । কিন্তু লকডাউনের জন্য মাটির তৈরি সেই সমস্ত জিনিস বাজারে নিয়ে এলেও বিক্রি হচ্ছে না ফলে দারুন আর্থিক সংকটে পড়তে হচ্ছে শিল্পীদের । 

তার ওপর আগামীকাল অক্ষয় তৃতীয়া মৃৎশিল্পীরা মনে করেছিলেন বিক্রি বাটা হবে সেইমতো সোনামুখীর হারি হাটতলায় প্রতিদিনের মত আজও মাটির তৈরি জিনিসের পসরা সাজিয়ে বসেছেন কিন্তু লকডাউন করোনাভাইরাস সব যেন ওলট পালট করে দিল । 

শ্রীদাম দাস, কার্তিক খাঁ নামে মৃৎশিল্পীরা বলেন , এর উপর নির্ভর করে আমাদের সংসার চলে কিন্তু লকডাউনের এর জন্য একেবারেই বেচাকেনা নেই । ফলে সংসার চলছে না সরকার থেকে যে চালডাল দিচ্ছে তাতে আমাদের চলছে না এখন কিভাবে সংসার চলবে তাই ভেবে পাচ্ছিনা

No comments