Breaking News

বিধ্বংসী আগুন গ্রাস করেছে শুশুনিয়া পাহাড়ের ঘন জঙ্গল, এখনও জ্বলছে আগুন

নিউজ অনলাইন,বাঁকুড়া, ৮ এপ্রিলঃ করোনার আতঙ্কের মাঝে বিধ্বংসী আগুনের গ্রাস করেছে শুশুনিয়া পাহাড়ের ঘন জঙ্গল। অসংখ্য জীবজন্তুর পুড়ে মরার আশঙ্কা দেখা দিয়েছে।ঘটনাটি ঘটেছে মঙ্গলবার গভীর রাতে গ্রামবাসীরা পাহাড়ি জঙ্গলের একাংশে আগুন জ্বলতে দেখতে পান। ২০-২২ কিমি দূর থেকেও দেখা গিয়েছে আগুনের শিখা। গ্রামবাসীরা সঙ্গে সঙ্গে আগুনের বিষয়ে প্রশাসনকে সচেতন করেন। গত ১২ ঘণ্টার বেশি সময় ধরে জ্বলছে শুশুনিয়া পাহাড়ের জঙ্গল।এখন তারা রেশ কমেনি। খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে পৌঁছন বনকর্মীরা। উপস্থিত হন বন দফতরের পদস্থ আধিকারিকরা। সারারাত ধরে চলে আগুন নেভানোর চেষ্টা, যদিও বুধবার সকালেও আয়ত্তে আনা যায়নি অগ্নিশিখা। মনে করা হচ্ছে, আগুন জ্বেলে শুকনো পাতা পোড়াতে গিয়েই জঙ্গলে তা ছড়িয়ে পড়ে।
জানা গেছে, এই জঙ্গলে বেশ কিছু বন্যপ্রাণীর বাস করেন। রয়েছে বহু প্রজাতির কীট-পতঙ্গ, বন দফতরের আশঙ্কা, আগুনে তাদের বহু সংখ্যায় মৃত্যু হতে পারে। বেলা ১২টা পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী, এখনও জ্বলছে শুশুনিয়া জঙ্গলের আগুন।
স্থানীয় বিট অফিসার সুজিত কুমার সিংহ বলেন, ‘‘গত ন’বছর ধরে এখানে আমি কাজ করছি । চৈত্র মাসে এখানে ‘ধারা মেলা’ নামে একটি মেলা হয়। ঠিক তার আগেই প্রতিবছর কাকতালীয়ভাবে পাহাড়ের জঙ্গলে আগুন লাগে। কীভাবে এই আগুন লাগে, বিষয়টি স্পষ্ট নয় কারও কাছেই।’’ তবে এত বড় মাপের আগুন আগে দেখেননি বলেই জানান তিনি।

No comments