কল্যাণ অধিকারী, হাওড়া:সবচেয়ে কম বয়সে মাধ্যমিক পাশের নজির গড়লেন সইফা খাতুন। হাওড়ার আমতার বাসিন্দা সাইফার বয়স সবে এগারো বছর এক মাস। আর এই বয়সে মাধ্যমিক পাস করবার রেকর্ড গড়ে ফেললো সাইফা।

আমতা থানা এলাকার কাষ্ঠসাংরা গ্রামের স‌ইফা লড়াই শুরু করেছিল অনেক আগে থেকে। ওর যখন বয়স ৬ তখনি মাধ্যমিকে বসবার আবেদন করা হয়। সমস্ত পাঠ্যবই পড়া হয়ে গেলেও অনুমতি না মেলায় সেবার বসা হয়নি। লড়াই কিন্তু থেমে থাকেনি। ২০১৮ সালে মেলে অনুমতি। কোন স্কুলে না পড়েই এবার মাধ্যমিক পরীক্ষায় বসে সাইফা। চারশোর উপর নাম্বার পেয়েছে বলে জানা গিয়েছে। ওর পরিবারের আশা মেয়ে আরও বেশি নম্বর করবার কথা। আপাতত খাতা রিভিউ করানো হবে।

স‌ইফার বাবা আইনুল হক জানান, কোনো স্কুলে ভর্তি না করে মেয়ের প্রতিভার কথা জানিয়ে গত ১৮ই জানুয়ারি ২০১৮  মেয়ের মাধ্যমিক পরীক্ষায় বসার অনুমতি চেয়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে চিঠি মারফত আবেদন জানানো হয়। তার পরেই পশ্চিমবঙ্গ মাধ্যমিক পর্ষদ তাকে মাধ্যমিকের টেষ্ট পরীক্ষায় বসার অনুমতি দেয়। টেষ্ট পরীক্ষায় ৬০ শতাংশের বেশি নম্বর পেয়ে মাধ্যমিকের মূল পরীক্ষায় বসার যোগ্যতা অর্জন করে।

মাধ্যমিকের ফলাফল ঘোষণা হ‌ওয়ার পর স‌ইফা জানায় পরীক্ষায় উত্তীর্ণ হলেও তার নম্বর আশানুরূপ হয়নি। প্রতিটি বিষয়েই রিভিউ করার আবেদন জানাবে দাবি করে সে জানায় কোথাও একটা গরমিল হয়েছে। এ কারণে কোনোভাবেই তিনি মার্কশিট দেখাতে রাজি হননি। সাইফার বাবা একজন ডাক্তার। সেইমতো বড় হয়ে হয়ে ডাক্তার হতে চায় আমতার এগারো বছরের সাইফা।

0 comments:

Post a Comment

বসিরহাটে এনআরসির আতঙ্কে মারা গেলেন এক চাষী

নিউজ অনলাইন: উত্তর ২৪ পরগণার বসিরহাট মহকুমার মাটিয়া থানার দক্ষিণ কৃপালপুর এর ঘটনা ।বছর ৩৬ এর মন্টু মন্ডল পেশায় চাষী ।বেশ কয়েকদিন ধরে...

 
Top