Breaking News

সামাজিক দুরত্ব বিধিকে শিকেয় তুলে নিজেদের দুই গোষ্টীর কাজিয়ার জেরে অপর গোষ্টীর লোকজনদের গ্রেফতারের দাবিতে বালুরঘাটে জেলা পুলিশের নিকট দাবি সনদ পেশ করল আদিবাসিদের সারা ভারত জাকাত মাঝি পরগনা সংগঠন

শিব শঙ্কর চ্যাটার্জি, নিউজ অনলাইন:  
আজ তাদের সংগঠনের পক্ষে দাবি সনদ পেশ করাকে নিয়ে দুপুরের পর থেকেই বালুরঘাট শহরের বাইরের বিভিন্ন ছোট বড় গাড়িতে করে জেলার বিভিন্ন প্রান্ত থেকে এসে জড়ো হয় সংগঠনের সদস্যরা। পরে সেখান থেকে তারা হাতে তির ধনুক ধামসা মাদল বাজিয়ে  মিছিল করে এসে জড় হয় জেলা পুলিশ সুপার অফিসের নিকট বালুরঘাট হাই স্কুল ময়দানে।  এদিকে তিনবছর আগে উত্তরদিনাজপুরের রায়গঞ্জের  আদিবাসিদের তান্ডবের বিষয়টি মাথায় রেখে জেলা পুলিশের তরফেও এই সংগঠনের তরফে যদি কোন অপ্রিতিকর পরিস্থিতির সম্মুখীন হতে তার জন্য যাবতীয় প্রস্তুতি সেরে রাখে জেলা পুলিশ। গার্ড ওয়াল দিয়ে পুলিশ সুপারের কার্যালয়ের রাস্তা আটকে দেওয়া হয়। বালুরঘাট থানার গেট বন্ধ করে বিপুল পরিমান পুলিশ বাহিনী পরিস্থিতি মোকাবিলার জন্য আগাম প্রস্তুতি সেরে রাখে জেলা পুলিশ। এমনকি মালদা থেকে নিয়ে আসা হয় জলকামানের গাড়ি। এদিকে বিপুল পরিমানে হাইস্কুল ময়দানে জড় হওয়া আদিবাসি মানুষজনকে দেখে পুলিশের বেশ কিছু অফিসার ময়দানে নেমে তাদের অযথা উত্তেজিত হতে নিষেধ করে  বুঝিয়ে সুনিয়ে শান্ত করে তাদের দাবি দাওয়া নিয়ে এক প্রতিনিধি দলকে জেলা পুলিশের কার্যালয়ের ভেতর দাবি সনদ পেশের জন্য নিয়ে যায়। এখনও পর্যন্ত শান্তিপুর্ন ভাবেই দাবি সনদ পেশ চলছে। 

প্রসংগত  কিছুদিন আগে সারা ভারত জাকাত মাঝি পারগানা সংগঠনের জেলা সভাপতি কে অপহরণ করা হয়েছিল বলেও অভিযোগ। আরো অভিযোগ 24 ঘন্টা ধরে ওই সংগঠনের জেলা সভাপতি কে অকথ্য অত্যাচারও করা হয়েছে। কিন্তু  থানায় অভিযোগ জানানো সত্বেও সেই ঘটনায় দোষীদের পুলিশ এখনো চিহ্নিত করে শাস্তির ব্যবস্থা করতে পারেনি বলে আদিবাসী সংগঠনটির অভিযোগ। আর সেই কারণেই আজ দক্ষিণ দিনাজপুর জেলার পুলিশ সুপারের কাছে  আদিবাসী সম্প্রদায়ের মানুষ কে নিয়ে মিছিল করে এসে 12 দফা দাবিতে ডেপুটেশন দিল আদিবাসী সংগঠনটি। তাদের দাবি তাদের এই দাবিগুলি না মানা হলে তারা আগামী দিনে আরও বৃহত্তর আন্দোলনের পথে হাঁটবেন।

No comments